মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

প্রতিশ্রুত সেবাসমূহঃ

সেবার নাম

সেবা প্রদানে সর্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে)

শাখার নামসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

উর্ধ্বতন কর্মকর্তার পদবি, রুম নম্বর, জেলা/উপজেলার কোড, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল

 

ভোক্তা অধিকার লঙ্ঘনজনিত অভিযোগ দায়ের, পরিচালনা ও নিষ্পত্তি।

 

নিম্নের কাজগুলো ভোক্তা অধিকার বিরোধী কাজ হিসেবে বিবেচিত হবে।

 

ক) নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে কোন পন্য, ঔষধ বা সেবা বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা।

 

খ) জেনেশুনে ভেজাল মিশ্রিত পণ্য বা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা।

 

গ) স্বাস্থ্যের জন্য মারাত্মকভাবে ক্ষতিকারক দ্রব্য মিশ্রিত কোন পণ্য বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা।

 

ঘ) মিথ্যা বিজ্ঞাপন দ্বারা ক্রেতা সাধারণকে প্রতারিত করা।

 

ঙ) প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা। ওজনে ও বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রে কারচুপি করা।

 

চ) পরিমাপে ও দৈর্ঘ্য পরিমাপক ফিতা বা অন্য কিছুতে কারচুপি করা।

 

ছ) কোন নকল পণ্য বা ঔষধ প্রস্তুত বা উৎপাদন করা।

 

জ) মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা।

 

ঞ) নিষিদ্ধ ঘোষিত কোন কার্য করা যাতে সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্ন হতে পারে।

 

ট) অবৈধ প্রক্রিয়ায় কোন পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ করা।

 

ঠ) অবহেলা, দায়িত্বহীনতা দ্বারা সেবা গ্রহীতার অর্থ বা স্বাস্থ্যহানী ঘটানো।

 

ড) কোন পণ্য মোড়কবদ্ধভাবে বিক্রয় করার বা মোড়কের গায়ে পণ্যের উপাদান, সর্বোচ্চ খুচরা বিক্রয়মূল্য, উৎপাদনের তারিখ ইত্যাদি লিপিবদ্ধ করার বাধ্যবাধকতা লঙ্ঘন করা।

 

ঢ) আইনানুগ বাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানের সহজে দৃশ্যমান কোন স্থানে পন্যের মূল্যের তালিকা লটকায়ে প্রদর্শন করা।

 

 

ণ) আইনানুগ বাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানের সেবার মূল্যের তালিকা সংরক্ষণ না করা এবং সংশ্লিষ্ট   স্থানে বা সহজে দৃশ্যমান কোন স্থানে উক্ত তালিকা লটকায়ে প্রদর্শন করা।

 

 

 

ক) অপরাধ ঘটার কারণ উদ্ভব হওয়ার ৩০ দিনের মধ্যে অভিযোগ দায়ের করতে হবে।

 

খ) ৩০ কার্যদিবসের মধ্যে সেবা প্রদান করা হয়।

 

ক) দায়েরকৃত অভিযোগ অবশ্যই লিখিত হতে হবে।

 

খ) ফ্যাক্স, ই-মেইল, ওয়েব সাইট, ইত্যাদি ইলেক্ট্রনিক মাধ্যমে; বা

অন্য কোন উপায়ে;

 

গ) অভিযোগের সাথে পণ্য বা সেবা ক্রয়ের রশিদ সংযুক্ত করতে হবে।

 

 

ঘ) অভিযোগকারী তাঁর পূর্ণাঙ্গ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর (যদি থাকে) এবং পেশা উল্লেখ করবেন।

 

 

 

 

ক) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ( প্রধান কার্যালয়, সকল বিভাগীয় ও জেলা কার্যালয় সমূহ)

 

খ) জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্র,  টিসিবি ভবন- ৯ম তলা, ১ কারওয়ান বাজার ঢাকা, ফোন: ০১৭৭৭ ৭৫৩৬৬৮, ই-মেইল: nccc@dncrp.gov.bd

 

গ)   জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এর ওয়েবসাইটে অভিযোগ ফরম পাওয়া যাবে।

 

ঠিকানাঃ www.dncrp.gov.bd

 

বিনামূল্যে

 

জেলা কার্যালয়ঃ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, রাজশাহী।

 

ঠিকানাঃ শ্রীরামপুর, রাজশাহী জেলা শিল্পকলা একাডেমীর পূর্ব পাশ্বে।

 

কর্মকর্তার নামঃ জনাব অপূর্ব অধিকারী

সহকারি পরিচালক

 

ফোনঃ ০৭২১-৭৭৫৪৬৩

 

ইমেইলঃ

ad-rajshahi@dncrp.gov.bd

 

 

 

 

আপনার কাছে আমাদের প্রত্যাশা

 ক্রমিক নং

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

অভিযোগ অবশ্যই দাখিল করতে হবে।

অভিযোগকারী তাঁর পূর্ণাঙ্গ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর (যদি থাকে) এবং পেশা উল্লেখ করবেন অথবা নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান।

প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ/ইমেইলের নির্দেশনা অনুসরণ করা।

আবেদন ফরমের সাথে প্রয়োজনীয় দালিলিক প্রমাণাদি জমাকরণ।

অপরাধ ঘটার কারণ উদ্ভব হওয়ার ৩০ দিনের মধ্যে অভিযোগ দায়ের করতে হবে।

সাক্ষাতের জন্য ধার্য তারিখ ও নির্ধারিত সময়ে উপস্থিত থাকা।

সেবা গ্রহণের জন্য অনাবশ্যক ফোন/তদবির না করা।

 

 

 

অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)

কোন নাগরিক (ভোক্তা) কোন কাঙ্ক্ষিত সেবা না পেলে না সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে পারেন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

ক্রমিক

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা

নাম ও পদবিঃ জনাব মনজুর মোর্শেদ চৌধুরী, পরিচালক (প্রশাসন ও অর্থ।

ফোনঃ +৮৮-০২-৮১৮৯০৪৫)

ইমেইলঃ dir-admin@dncrp.gov.bd

তিন মাস

অভিযোগ নিষ্পত্তিতে নির্দিষ্ট সময়ে সমাধান  দিতে ব্যর্থ হলে

আপিল কর্মকর্তা

নাম ও পদবিঃ জনাব মোঃ শফিকুল ইসলাম লস্কর, মহাপরিচালক (অতিরিক্ত সচিব)

ফোনঃ +৮৮-০২-৮১৮৯৪২৬

ইমেইলঃ dg@dncrp.gov.bd

এক মাস

GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান  দিতে ব্যর্থ হলে

মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল

অভিযোগ গ্রহণ কেন্দ্র

৫ ননবর গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

ওয়েবঃ www.grs.gov.bd

তিন মাস

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter